Main Menu

মশার নতুন ওষুধ ফিল্ড টেস্টে শতভাগ উত্তীর্ণ, দাবি ডিএসসিসি’র

নিজস্ব প্রতিনিধি, ঢাকা: ডেঙ্গু রোগের বাহক এডিস মশা নিয়ন্ত্রণে ভারত থেকে আনা ওষুধের নমুনা মাঠ পর্যায়ের পরীক্ষায় (ফিল্ড টেস্ট) শতভাগ উত্তীর্ণ হয়েছে বলে জানিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।

আজ বুধবার (৭ আগস্ট) বিকেলে নগর ভবনে ‘ট্র্যাগরোজ’ নামে ভারতীয় একটি কোম্পানির নমুনা ওষুধের ফিল্ড টেস্টের চূড়ান্ত ফলাফলের পর এ তথ্য জানান ডিএসসিসির প্রধান ভান্ডার ও ক্রয় কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামান।

গত সোমবার (৫ আগস্ট) দুপুরে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে মশার ওষুধের এই নমুনাগুলো ঢাকায় পৌঁছায়। গতকাল মঙ্গলবার (৬ আগস্ট) এই ওষুধের ফিল্ড টেস্ট চালায় ডিএসসিসি। প্রাথমিক পরীক্ষার প্রথম ধাপে ৮০ শতাংশের বেশি মশা অজ্ঞান বা নক ডাউন হয় বলে জানায় ডিএসসিসি।

তিনি বলেন, ‘ভারত থেকে সংগৃহীত নমুনা ওষুধের ফিল্ড টেস্ট রিপোর্ট পর্যালোচনা করে দেখা গেছে, ওষুধটি শতভাগ কার্যকর। এটি ছিল প্রাথমিক পরীক্ষা। এতে সংগৃহীত নমুনার ম্যালাথিউন ৫% ওষুধটির গড়ে ১০০ শতাংশ এবং ডেলটাম্যাথরিন ১.২৫% ওষুধটিও ১০০ শতাংশ। এটিকে আমরা শতভাগ উত্তীর্ণ ধরে নিচ্ছি।’

তিনি আরও বলেন, ‘নিয়ম অনুযায়ী মশার কোনো ওষুধ সংগ্রহ করার আগে আমরা এভাবে পরীক্ষা করি। তারপর পরীক্ষার রিপোর্ট আইইডিসিআর (সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান) এবং উদ্ভিদ সংরক্ষণ শাখায় পাঠাই। সেখান থেকে পরীক্ষায় উত্তীর্ণ হলে সেটিই আমরা গ্রহণ করি। তাদের পরীক্ষার পর সেখান থেকে আমাদের চূড়ান্তভাবে জানাবে, ফলাফল যদি ৮০ শতাংশের ওপরে আসে তাহলে আমরা এ ওষুধটি সংগ্রহের জন্য সিদ্ধান্ত নেব।’

নমুনা ওষুধের পরীক্ষায় আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মিনতি সাহা, উদ্ভিদ সংরক্ষণ অধিদফতরের কর্মকর্তা আমিনুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*