Main Menu

বিদেশি সেনাদেরকে অবশ্যই আফগানিস্তান ত্যাগ করতে হবে: ইরান

অনলাইন ডেস্ক: ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, আফগানিস্তানে পরাজিত বিদেশি সেনাদেরকে অবশ্যই দক্ষিণ এশিয়ার এ দেশটি ত্যাগ করতে হবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তানের তালেবানের সঙ্গে কথিত শান্তি আলোচনা বন্ধ ঘোষণা করার পর জারিফ রোববার রাতে এক টুইটার বার্তায় এ মন্তব্য করেন।

ট্রাম্প আফগানিস্তানের রাজধানী কাবুলের মার্কিন দূতাবাসের কাছে তালেবানের সাম্প্রতিক আত্মঘাতী বোমা হামলার কথা উল্লেখ করে শনিবার ঘোষণা করেন, তিনি তালেবানের সঙ্গে শান্তি আলোচনা স্থগিত করে দিয়েছেন। এ ছাড়া, তিনি এক টুইটার বার্তায় একথা স্বীকার করেন যে, রোববার (৮ সেপ্টেম্বর) তালেবান নেতাদের সঙ্গে তার ক্যাম্প ডেভিডে একটি গোপন বৈঠক হওয়ার কথা ছিল এবং সে বৈঠকও তিনি বাতিল করে দিয়েছেন।

এ সম্পর্কে ইরানের পররাষ্ট্রমন্ত্রী রোববার নিজের অফিসিয়াল টুইটার পেজে লিখেছেন, “আফগানিস্তান সম্পর্কে গভীর উদ্বেগ প্রকাশ করছি। পরাজিত বিদেশিদেরকে অবশ্যই দেশটি ত্যাগ করতে হবে এবং ভ্রাতৃঘাতী হামলাও বন্ধ করতে হবে।” জারিফ বলেন, আফগানিস্তানে বিদেশি সেনারা উপস্থিত থাকলে তারা দেশটির পরিস্থিতিকে ঘোলাটে করে রক্তপাত বৃদ্ধিতে সহায়তা করবে।

ইরানের শীর্ষ কূটনীতিক আফগানিস্তানে সহিংসতা বন্ধ করে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় সহযোগিতা করতে তার দেশের প্রস্তুতির কথা ঘোষণা করেন।

এর আগে রোববার আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি রোববার বলেন, তালেবান জঙ্গিরা সন্ত্রাসী হামলা বন্ধ করে কাবুল সরকারের সঙ্গে সরাসরি আলোচনায় বসতে রাজি হলেই কেবল তার দেশে প্রকৃত শান্তি আসবে অন্যথায় নয়।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*