Main Menu

জলবায়ু পরিবর্তন জনিত হুমকি মোকাবিলায় অংশীজনদের সম্পৃক্ত করার পরামর্শ অর্থমন্ত্রীর

অর্থনৈতিক রিপোর্টার

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, জলবায়ু পরিবর্তন জনিত হুমকি মোকাবিলায় প্রাথমিক পর্যায় থেকেই প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়ায় অংশীজনদের জড়িত থাকা প্রয়োজন। অর্থমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তন জনিত নানা কারণে বিশ্ব আজ হুমকির সম্মুখীন। জলবায়ু পরিবর্তন থেকে উদ্ভূত বহুবিধ প্রভাবের মুখোমুখি হয়ে বিশ্বের ভবিষ্যৎ হুমকির মধ্যে রয়েছে। এক্ষেত্রে জলবায়ুর পরিবর্তন মোকাবিলায় অংশীজনদের সম্পৃক্ত হওয়া প্রয়োজন।

সোমবার (১৯ আগস্ট) দক্ষিণ কোরিয়ার ইনচিয়নের স্যাংডোতে গ্লোবাল ক্লাইমেট ফান্ড (জিসিএফ) ‘গ্লোবাল প্রোগ্রামিং কনফারেন্সে’ তিনি কথা বলেন। পাঁচ দিনের এই সম্মেলনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের নেতৃত্বে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদসহ বাংলাদেশ থেকে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল অংশ নিয়েছে। এতে ১০টি দেশের মন্ত্রী, পদস্থ সরকারি কর্মকর্তা, বিশেষজ্ঞ ও এনজিওকর্মীরা অংশ নিয়েছেন।

সম্মেলনে জলবায়ু পরিবর্তনজনিত হুমকি মোকাবিলায় বাংলাদেশ সরকারের নেওয়া পদক্ষেপ ও কার্যক্রম তুলে ধরেন অর্থমন্ত্রী। তিনি কার্যকর ফলাফল অর্জনের জন্য প্রাথমিক পর্যায় থেকেই প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়ায় অংশীজনদের সম্পৃক্ত থাকার প্রযোজনীয়তার ওপর জোর দিয়েছেন।

জলবায়ু পরিবর্তন থেকে উদ্ভূত বহুবিধ প্রভাবকে টেকসইভাবে সমাধানের জন্য অংশীদার দেশগুলোকে সমর্থন করার উপায় এবং পথ বের করাই এ সম্মেলনের উদ্দেশ্য। সম্মেলনের এবারের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘জলবায়ুর উচ্চাকাঙ্খাকে উপলব্ধি করা’।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*