Main Menu

আমনের মাঠে দিগন্ত জুড়ে সবুজের সমারোহ

মো: সবুজ ইসলাম, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি: দু চোখ মেললেই দিগন্তজুড়ে চোখে পড়ছে আমনের মাঠে সবুজের সমারোহ । চলতি রোপা আমনে মাঠের পর মাঠ যেন সবুজে ভরে গেছে । সত্যিই এই দৃশ্য না দেখলে বুঝা যায়না। উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়,চলতি মৌসুমে ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় ২১৪৫০ হেক্টর জমিতে রোপা আমনের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। রোপা আমনের সবুজ মাঠে কোমর বেঁধে ব্যস্ত সময় পার করছেন বাংলার মানবসম্পদ কৃষক-কৃষাণিরা। রোপা আমনের মাঠে পুরুষরাও কাজ করলেও দিন মজুর হিসেবে কাজ করছেন নারীরাও।তাদের নিবিড় যতœ আর ভালবাসায় বেড়ে ওঠছে রোপা আমন।

উপজেলার সব এলাকার চিত্র একই রকম। কথা হয় ভন্ডগ্রাম এলাকার কৃষক ফারুক আহম্মদের সাথে।তিনি বলেন,১ একর জমিতে আমন ধান আবাদ করছেন । ধান লাগানোর সময় কিছুটা খরা থাকায় মেশিনের সেচ দিয়ে শুরু করলেও গত কয়েকদিন আগের গুড়ি গুড়ি বৃষ্টিতে ধানের চেহারা অনেক সুন্দর দেখাচ্ছে।

উপজেলার বলিদ্বাড়া এলাকার হবিবর এবং পৌরশহরের নজরুল ইসলাম বলেন, নিয়মিত সেচ ও সার প্রয়োগ করার ফলে রোপা আমনের ধান সুন্দর ভাবে বেড়ে ওঠছে। কোনো রোগ-বালাই এর আক্রমণ না হলে ভালো ফলন পাবেন বলে তারা আশা প্রকাশ করেন। কৃষক যাতে ভালো ফলন পায় সেজন্য উপজেলার কৃষি অফিস নানারকম পরামর্শ দিয়ে সহযোগিতা করছেন বলে জানান কয়েকজন কৃষক।

উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় দেবনাথ বলেন,কৃষক যেন ভালো ফলন পায় সেজন্য আমাদের কৃষি অফিস ওঠান বৈঠক,গ্রুপ মিটিং,মোবাইলের মাধ্যমে নানারকম পরামর্শসহ সহযোগিতা করে যাচ্ছেন।বর্তমানে আবহাওয়া অনুকূলে থাকায় তেমন কোনো রোগ বালাই চোখে পড়ছেনা বলে তিনি জানান।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*