Main Menu

আগামী শিক্ষাবর্ষ থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভিসিদের সঙ্গে মতবিনিময় সভায় বক্তব্য দিচ্ছেন ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। ছবি: সংগৃহীত
বিবিসি একাত্তর ডেস্ক:

আগামী শিক্ষাবর্ষ থেকে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মানবিক, ব্যবসায় শিক্ষা ও বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা উচ্চমাধ্যমিকের পাঠ্যসূচির ওপর ভিত্তি করে তৈরি করা প্রশ্নপত্রে প্রত্যেক পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেবে।

বৃহস্পতিবার সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা সম্পর্কিত পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ইউজিসির এক মতবিনিময় সভায় সর্বসম্মতিক্রমে এ সব সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে সভায় দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভিসি এবং তাদের মনোনীত প্রতিনিধিরা যোগ দেন।

এতে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা বিষয়ে ধারণাপত্র উপস্থাপন করেন কমিশনের সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম। সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন কমিশনের সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন এ সময় উপস্থিত ছিলেন।

প্রায় একদশক ধরে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে গুচ্ছভিত্তিক ভর্তি পরীক্ষা আয়োজনের চেষ্টা করছে সরকার। পরিকল্পনা অনুযায়ী, সমবৈশিষ্ট্যের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়গুলোকে গুচ্ছবদ্ধ করে এই পরীক্ষা আয়োজন করা হবে। এতে কৃষি, বিজ্ঞান ও প্রযুক্তি, প্রকৌশল ও প্রযুক্তি এবং সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোকে গুচ্ছবদ্ধ করার পরিকল্পনা আছে।

সে অনুযায়ী, বিশ্ববিদ্যালয়গুলোকে তাগিদ দেয়া হচ্ছিল। কিন্তু নানা বাহানায় বারবার পিছিয়ে যাচ্ছিল। এমন পরিস্থিতিতে ইউজিসি উদ্যোগ নিয়ে গত বছর কৃষি বিশ্ববিদ্যালয়গুলোকে গুচ্ছবদ্ধ করে একটি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি সম্পন্ন করে। এমন সফলতার পর এবার সব ধরনের বিশ্ববিদ্যালয়ে সমন্বিত পরীক্ষার মাধ্যমে ভর্তির সিদ্ধান্ত চূড়ান্ত করল।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ বলেন, ভর্তি পরীক্ষা পদ্ধতির বিভিন্ন বিষয়ে আলোচনার জন্য ১৯৭৩-এর অধ্যাদেশ বলে গঠিত চারটি বিশ্ববিদ্যালয় এবং কিছু নির্বাচিত বিশ্ববিদ্যালয়ের ভিসিদের সঙ্গে শিগগির বিস্তারিত আলোচনা করা হবে।

তিনি বলেন, রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়ার জন্য বিভিন্ন সময়ে তাদের প্রত্যাশা ব্যক্ত করেছেন। গত বছর পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভিসিদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়ার জন্য সিদ্ধান্ত গ্রহণ করে। পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসিরা দৃঢ়কণ্ঠে সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়ার জন্য তাদের অভিমত পুনর্ব্যক্ত করেন।

ইউজিসি চেয়ারম্যান বলেন, আজ দেশ ও জাতির আকাঙ্ক্ষা হচ্ছে সমন্বিত পদ্ধতিতে একটি ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হোক। এখানে দ্বিমতের কোনো অবকাশ নেই। আমরা যদি সমন্বিত ভর্তি পরীক্ষা গ্রহণ করি তাহলে দেশ ও জাতি আমাদের অভিনন্দিত করবে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*